সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি? কিভাবে ওয়েবসাইটকে গুগলের প্রথম পাতায় নিয়ে আসা সম্ভব?

ওয়েবসাইট তৈরি করার কথা যারা ভাবছেন তাদের প্রথমেই যে বিষয়টিতে দৃষ্টি দিতে হবে তা হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। ডুমেইন কেনার সময় থেকে শুরু করে ওয়েব হোস্টিং এমনকি ওয়েবসাইট তৈরির সময়ও এই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন খুবই গুরুত্ত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সেই ওয়েবসাইটের কী কোন মূল্য আছে যে ওয়েবসাইটের পেছনের প্রচুর অর্থ ব্যায় করার পরও সার্চ ইঞ্জিনে রেংক করানো যায় নি। ওয়েবসাইটে যদি সার্চ ইঞ্জিনে রেংক না হয় তবে সেই ওয়েবসাইট দিয়ে অর্থউপার্জন কষ্টকর।

সার্চ ইঞ্জিন কী?
আমরা কোন তথ্য অনুসন্ধান করার জন্য যে ওয়েবসাইট ব্যবহার করে থাকি তাই সার্চ ইঞ্জিন। বিশ্বে সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল , ইয়াহু , বিং ইত্যাদি । আমরা যেসকল ব্রাউজার ব্যবহার করি সেসকল ব্রাউজারে ডিফল্ট একটি সার্চ ইঞ্জিন সেটআপ করা থাকে। আমরা ব্রাউজারে কোন কিছু লিখে সার্চ করলে সেটা সার্চ ইঞ্জিনের সার্ভার থেকে ডাটা প্রদর্শন করে। যদি আমরা গুগল ক্রোম ব্যবহার করি তবে সেখানে ডিফল্ট যে সার্চ ইঞ্জিন থাকে তা হল গুগল। দেশভেদে সার্চ ইঞ্জিন ব্যবহারের চাহিদা ভিন্ন ভিন্ন। বিশ্বে সর্বাধিক ব্যবহৃত ব্রাউজার হচ্ছে গুগল ক্রোম, ফায়রফক্স, অপেরা ইত্যাদি। আবার সর্বাধিক ব্যবহৃত সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল, বিং ইত্যাদি।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?
আমরা গুগলে বা যেকোন সার্চ ইঞ্জিনে যখন কোন কিছু লিখে সার্চ করি তখন সেখানে অসংখ্য ওয়েবসাইটের ডাটা প্রদর্শিত হয়। প্রথম পেইজ থেকে শুরু করে যত পেছেনের পেইজে আমরা ডাটা অনুসন্ধন করব ততই আমরা নতুন নতুন ওয়েবসাইট দেখতে পাই। এই ওয়েবসাইটগুলো কোনটি প্রথম পেইজে কোনটি দ্বিতীয় পেইজে, কোনটি তৃতীয় পেইজে অবস্থান করে। সার্চ ইঞ্জিনে এসব ওয়েবসাইটের একটি রেংক থাকে যার জন্য বেশী রেংক রয়েছে এমন ওয়েবসাইট প্রথম পাতায় শো করবে। কম রেংকওয়ালা ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের পেছনদিকে অবস্থান করে। ওয়েবসাইট একেবারে নতুন হলে সার্চ ইঞ্জিনে খুজেই পাওয়া যায় না।

তাই বলা যায়, কোন ওয়েবসাইটের রেংক বৃদ্ধির জন্য যেসকল কাজ করা হয় তাই হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

গুগলের প্রথম পাতায় ওয়েবসাইটকে নিয়ে আসা –
গুগলের প্রথম পাতায় ওয়েবসাইটকে নিযে আসতে হলে যেকাজটি করতে হবে তাহল উপযুক্ত কীওয়ার্ড নির্বাচন করা।

Leave a Reply

Your email address will not be published.